তাওহিদের বিশ্বাসসমূহ : ২৪ : জাদু এবং জাদু ক্রয় করা প্রসঙ্গে
জাদু এবং জাদু ক্রয় করা প্রসঙ্গে
আল্লাহ তাআলা পবিত্র কোরানে ইরশাদ করেছেন,
وَلَقَدْ عَلِمُوا لَمَنِ اشْتَرَاهُ مَا لَهُ فِي الْآَخِرَةِ مِنْ خَلَاقٍ # ألبقرة: 102
‘‘তারা অবশ্যই অবগত আছে, যে ব্যক্তি তা [জাদু] ক্রয় করে নিয়েছে, পরকালে তার কোন সুফল পাওনা নেই।’’ (বাকারা: ১০২)
আল্লাহ তাআলা আরো ইরশাদ করেছেন,
يؤمنون بالجبت والطاغوت # نساء : ৫১
তারা ‘জিবত’ এবং ‘তাগুত’ কে বিশ্বাস করে। (নিসাঃ ৫১)
ওমর (রা.) বলেছেন, ‘জিবত’ হচ্ছে জাদু, আর ‘তাগুত’ হচ্ছে শয়তান।
জাবির (রা.) বলেছেন, ‘তাগুত’ হচ্ছে গণক। তাদের উপর শয়তান অবতীর্ণ হতো প্রত্যেক গোত্রের জন্যই একজন করে গণক নির্ধারিত ছিল।
আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত আছে, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন,
إجتنبوا السبع الموبقات، قالو: يا رسول الله، وما هن؟ قال: الشرك بالله، والسحر،وقتل التي حرم الله إلا بالحق، وأكل الربا، وأكل مال اليتيم، والتولى يوم الزحف وقذف المحصنات الغافلات المؤمنات.
‘‘তোমরা সাতটি ধ্বংসাত্মক জিনিস থেকে বেঁচে থাকো। সাহাবায়ে কেরাম জিজ্ঞাসা করলেন ইয়া রাসুলাল্লাহ ঐ ধবংসাত্মক জিনিসগুলো কি? তিনি জবাবে বললেন, ১। আল্লাহর সাথে শিরক করা। ২। জাদু করা। ৩। অন্যায়ভাবে কাউকে হত্যা করা যা আল্লাহ তাআলা হারাম করে দিয়েছেন। ৪। সুদ খাওয়া। ৫। এতিমের সম্পদ আত্মসাৎ করা। ৬। যুদ্ধের ময়দান থেকে পলায়ন করা। ৭। সতী সাধ্বী মোমিন মহিলাকে অপবাদ দেয়া।
যুনদুব (রা.) থেকে ‘মারফু’ হাদিসে বর্ণিত আছে,
حد الساحر ضربة بالسيف # رواه الترمذي
‘‘জাদু করের শাস্তি হচ্ছে তলোয়ারের আঘাতে গর্দান উড়িয়ে দেয়া’’ [মৃত্যু দন্ড]। (তিরমিজি)
সহিহ বুখারিতে বাজালা বিন আবাদাহ থেকে বর্ণিত আছে, ওমর (রা.) মুসলিম গভর্ণরদের কাছে পাঠানো নির্দেশনামায় লিখেছেন,
أن اقةلو كل ساحر وساحرة
‘‘তোমরা প্রত্যেক জাদুকর পুরুষ এবং জাদুকর নারীকে হত্যা করো।’’
বাজালা বলেন, এ নির্দেশের পর আমরা তিনজন জাদুকরকে হত্যা করেছি।
হাফসা (রা.) থেকে বর্ণিত সহিহ হাদিসে আছে, তিনি তাঁর অধীনস্ত একজন বান্দী (ক্রীতদাসী) কে হত্যা করার নির্দেশ দিয়েছিলেন, যে দাসী তাঁকে জাদু করেছিলো। অতঃপর উক্ত নির্দেশে তাকে হত্যা করা হয়েছে। একই রকম হাদিস জুনদাব থেকে সহিহভাবে বর্ণিত হয়েছে। ইমাম আহমাদ রহ. বলেছেন, নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর তিনজন সাহাবী থেকে একথা সহীহ ভাবে বর্ণিত হয়েছে।
এ অধ্যায় থেকে নিম্নোক্ত বিষয়গুলো জানা যায়
১। সূরা বাকারার ১০২ নং আয়াতের তাফসির।
২। সূরা নিসার ৫১ নং আয়াতের তাফসির।
৩। ‘জিবত’ এবং ‘তাগুত’ এর ব্যাখ্যা এবং উভয়ের মধ্যে পার্থক্য।
৪। ‘তাগুত’ কখনো জিন আবার কখনো মানুষ হতে পারে।
৫। ধ্বংসাত্মক সাতটি এমন বিশেষ বিষয়ের জ্ঞান যে ব্যাপারে নিষেধাজ্ঞা এসেছে।
৬। জাদুকরকে কাফের ঘোষণা দিতে হবে।
৭। তাওবার সুযোগ ছাড়াই জাদুকরকে হত্যা করতে হবে। যদি ওমর (রা.) এর যুগে জাদু বিদ্যার অস্তিত্ব খুঁজে পাওয়া যায়, তাহলে তাঁর পরবর্তী যুগের অবস্থা কি দাঁড়াবে? [অর্থাৎ তাঁর পরবর্তী যুগে জাদু বিদ্যার প্রচলন অবশ্যই আছে।]
১। সূরা বাকারার ১০২ নং আয়াতের তাফসির।
২। সূরা নিসার ৫১ নং আয়াতের তাফসির।
৩। ‘জিবত’ এবং ‘তাগুত’ এর ব্যাখ্যা এবং উভয়ের মধ্যে পার্থক্য।
৪। ‘তাগুত’ কখনো জিন আবার কখনো মানুষ হতে পারে।
৫। ধ্বংসাত্মক সাতটি এমন বিশেষ বিষয়ের জ্ঞান যে ব্যাপারে নিষেধাজ্ঞা এসেছে।
৬। জাদুকরকে কাফের ঘোষণা দিতে হবে।
৭। তাওবার সুযোগ ছাড়াই জাদুকরকে হত্যা করতে হবে। যদি ওমর (রা.) এর যুগে জাদু বিদ্যার অস্তিত্ব খুঁজে পাওয়া যায়, তাহলে তাঁর পরবর্তী যুগের অবস্থা কি দাঁড়াবে? [অর্থাৎ তাঁর পরবর্তী যুগে জাদু বিদ্যার প্রচলন অবশ্যই আছে।]
রচয়িতা : মুহাম্মদ বিন আব্দুল ওহহাব
No comments:
Post a Comment